আকাশি রঙের পাখি

,
প্রকাশিত : ০২ সেপ্টেম্বর, ২০২১     আপডেট : ১০ মাস আগে

ফারজানা আবেদিন :

কলেজ লাইফের মজাটাই আলাদা।আর ২বছরে কলেজের প্রতি আলাদা মায়া পরে যায়।কলেজে গেলে সব দিকে সাদা আর আকাশি রঙের পাখিদের ছুটাছুটি কলেজ প্রাঙনকে আরো মুখোরিত করতো।কিন্তুু আজ কেন কলেজটা প্রানহীন। ইন্টারের বা কোন ডিপার্টমেন্ট এর কোন ছোট বোন বা বড় আপুদের দেখা নেই।নেই আকাশি আর সাদা রঙের কোন অতিথিও।মাঠে বন্ধুদের সাথে নেই কোন আড্ডা।কলেজ লাইব্রেরিতে নেই কোন বই পড়ুয়াদের ভীড়। কলেজ বাস দিয়ে আশার সময় বন্ধুদের সাথে নেই কোন হইচই, তাই কলেজ বাস গুলাও গেরেজের মধ্যে জংকারে ধরছে,বাস গুলাও অলস হয়ে গেছে।প্রতিদিন আর কোন শিক্ষার্থীদের আনতে যেতে হয় না বলে।নতুন নতুন যখন ভর্তি হয়েছিলাম তখন ক্লাস ফাকি দিয়ে সম্পূর্ণ কলেজ ঘুরতাম।এখন আর কাউকে ক্লাস ফাকি দিতে হয় না।ক্লাস করা ছাড়াই এখন কলেজ ঘুরা যায় কারন ক্লাস এমনিতেই বন্ধ হয়ে আছে।
মাঝে মাঝে কমন রুমে গিয়ে ক্যারাম আর টেবিল টেনিস আর কেউ খেলে না।সার রাও আর ক্লাসে ক্লাসে গিয়ে ক্লাস ফাকি দেওয়া স্টুডেন্ট দের খোজেন না বা নাম লিখে নিয়ে জান না।সকালে যখন কলেজে আসতাম পিটি করতে হতো।পিটি করবো না বলে অডিটোরিয়াম এর পিছনে কিংবা বান্ধবীদের হোস্টেলে গিয়ে লুকিয়ে পড়তাম। তখন পিটির মেম গিয়ে খুজে নিয়ে আসতেন।এখন আর কেউ পিটিও করান না আর পিটি ফাকি ও দিতে হয় না।
সব যেনো আজ মলিন।অটোপাস হয়েছি।এইচএসসি পরিক্ষা দিতে পারিনি কিন্তুু কলেজ লাইফের ২টা বছর অনেক মজা করেছি।অনেক কিছু শিখেছি।নতুন নতুন বন্ধু পেয়েছি।কিন্তুু এখন যারা আছে তারা তো কলেজ লাইফের মজাটাই মিস করলো।পেলোনা কোন নতুন বন্ধু,চড়তে পারলোনা কলেজ বাস,দিতে পারলোনা ক্লাস ফাকি, মাঠের মধ্যে আড্ডা,হলোনা কোন টিচারের সাথে বন্ধুত্ব।ক্লাস ফাকি দিয়ে লাইব্রেরিতে বই পড়তে পারলোনা।
সব ক্লাস,মাঠ, আমাদের সেই ভুতের বিল্ডিং (বিজ্ঞান ভবন) মাঠের সেই আম গাছের নিচে বসা সব কিছুই যেন আজ মলিন হয়ে আছে।নেই কোন আড্ডা,শিক্ষার্থীদের ছুটাছুটি। সব কিছুই বন্ধ যেনো পরিত্যক্ত ?।
আশা করি খুব তাড়াতাড়ি আমাদের স্কুল কলেজ সব আবার চালু হবে।আবার শুরু হবে ছুটাছুটি।বন্ধুদের সাথে মাঠের আড্ডা,কমন রুমে ইনডোর খেলা,লাইব্রেরিতে বই পড়া,ক্লাস ফাকি দিয়ে সেই লুকাচুরি খেলা।টিচারদের সাথে বন্ধুত্ব আবার শুরু হবে ইনশাআল্লাহ।

ফারজানা আবেদিন।

প্রাত্তন শিক্ষার্থী

সিলেট সরকারি মহিলা কলেজ।


আরও পড়ুন

সিলেট-জকিগঞ্জ সড়কের বেপরওয়া গাড়িগুলো

         সৈয়দ আহমদ আল জাবির: একজন...

শাবিতে নতুন চার সহকারী প্রক্টর নিয়োগ

         শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের...

বিশ্বনাথে মুরব্বি ও অসুস্থ লোকজনদের সাথে লুনা’র সৌজন্য সাক্ষাৎ

         বিশ্বনাথে এলাকার মুরব্বী এবং অসুস্থ...