দৈনিক আলোকিত সিলেটের ভারপ্রাপ্ত সম্পাদক গোলজার আহমদ হেলাল

,
প্রকাশিত : ১৪ মার্চ, ২০২২     আপডেট : ৪ মাস আগে

নিজস্ব প্রতিবেদক:দৈনিক আলোকিত সিলেটের ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেছেন সাংবাদিক গোলজার আহমদ হেলাল।সম্প্রতি পত্রিকা কর্তৃপক্ষ তাঁকে এ পদে নিয়োগ দিয়েছেন। এর আগে তিনি পত্রিকার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন।
সাংবাদিক গোলজার আহমদ হেলাল প্রায় ২৪ বছর থেকে সাংবাদিকতা পেশার সাথে জড়িত আছেন। ষষ্ঠ শ্রেণীতে থাকা অবস্থায় লেখালেখি শুরু করেন। তিনি বর্তমানে সিলেট অনলাইন প্রেসক্লাবের নির্বাচিত সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।এছাড়া তিনি অনলাইন গণমাধ্যম সিলেটের খবর ২৪. কম’র সম্পাদক ও জাতীয় দৈনিক বিশ্বমানচিত্রের সিলেট ব্যুরো চীফ হিসেবেও কাজ করছেন । ইতঃপূর্বে গোলজার আহমদ হেলাল সিলেটের স্থানীয় দৈনিক পূণ্যভূমি পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ও নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করেছেন।এর আগে তিনি দৈনিক আলোকিত সিলেটের ব্যবস্থাপনা সম্পাদক,বার্তা সম্পাদক ও পত্রিকার অন্যান্য দায়িত্ব পালন করেছেন। তিনি বিভিন্ন গণমাধ্যম সংস্থা,সামাজিক প্রতিষ্ঠান ও সাংবাদিক সংগঠনের সাথে সম্পৃক্ত রয়েছেন।
সাংবাদিক গোলজার আহমদ হেলাল ১৯৭৮ সালে মেঘালয় পর্বতমালার পাদদেশে অবস্থিত সিলেটের ঐতিহাসিক জনপদ সর্বাধিক কালের স্বাধীনতার গর্বিত পতাকাধারী এলাকা জৈন্তাপুর উপজেলার দিগারাইল গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মো: মুহিবুর রহমান ও মাতা মাহমুদা খাতুন। দুই বোন ও এক ভাইয়ের মধ্যে তিনি দ্বিতীয়।
গোলজার আহমদ হেলাল ১৯৯২ সালে সেন্ট্রাল জৈন্তা দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান শাখায় স্টার মার্কস সহ প্রথম বিভাগে (চার বিষয়ে লেটার সহ) এসএসসি পাস করেন। পরবর্তীতে সিলেট এমসি কলেজ থেকে বিজ্ঞান শাখায় ডিস্টিংশন সহ প্রথম বিভাগে এইচএসসি পাস করেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিষয়ে দ্বিতীয় শ্রেণীতে বিএসসি সম্মান সহ এমএসসি ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে মেট্রোপলিটন ইউনিভার্সিটির আইন ও বিচার বিভাগ থেকে প্রথম শ্রেণীতে এলএলবি ডিগ্রী অর্জন করেন। তিনি সাউথ ইস্ট ইউনিভার্সিটিতে এমবিএ ও সিলেট সরকারী টিচার্স ট্রেনিং কলেজে বিএড ক্লাসে কিছু দিন পড়াশোনা করেন। তিনি সিলেট আইন কলেজেও পড়াশোনা করেন। তিনি ছাত্র জীবনে প্রাইমারীতে ট্যালেন্টপুল ও জুনিয়রে সাধারণ গ্রেডে সরকারী বৃত্তি (স্কলার্শীপ) লাভ করেন। এছাড়া স্কুল ও কলেজ জীবনে জেলা পরিষদ সহ বিভিন্ন সরকারী, বেসরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান থেকে স্কলার্শীপ পান। স্কুল জীবনে বিভিন্ন ক্লাসে বিভিন্ন পাঠ্য বিষয়ে অসাধারণ কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য এলাকায় বেশ সুনাম অর্জন করেন।
কর্মজীবনের শুরুতে তিনি স্থানীয় বেসরকারী সংস্থা ‘জৈন্তা শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন’এর প্রকল্প পরিচালকের পদ গ্রহণ করেন ও ‘ক্যারিয়ার কর্ণার’ নামে সিলেটে আন্তর্জাতিক ভাষা শিক্ষা (ইংরেজী) ও কম্পিউটার প্রশিক্ষণের উপর একটি প্রতিষ্ঠান গড়ে তুলেন। একই সাথে তিনি একটি আন্তর্জাতিক সংস্থায়ও কাজ শুরু করেন।
কিন্তু সাংবাদিকতার প্রতি প্রবল আকর্ষণ ও আগ্রহ থাকায় তিনি সাংবাদিকতায় জড়িয়ে পড়েন ও ‘দৈনিক আলোকিত সিলেট’ পত্রিকায় যোগদান করেন। পরবর্তীতে তিনি ‘দৈনিক পূণ্যভূমি’ পত্রিকার সাথে সম্পৃক্ত হন। এবং একই সাথে নিজ এলাকার জনগনের চাপে স্থানীয় একটি বেসরকারী উচ্চ বিদ্যালয়ে কিছু দিন প্রধান শিক্ষকেরও দায়িত্ব পালন করেন।কিছুদিন সিলেট জেলা বারে আইন চর্চাও করেন।
গোলজার আহমদ হেলাল ১৯৯৮ সালে ঢাকাস্থ জার্নালিজম রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট থেকে সাংবাদিকতার উপর প্রশিক্ষণ গ্রহণ করেন। একই সালে তিনি ঢাকা সাংবাদিক ফোরামের অধীনে সাংবাদিকতার বুনিয়াদী কোর্স সম্পন্ন করেন। তিনি ২০০০সালে রাজধানীর একটি বেসরকারী শিক্ষা ও গবেষনামূলক প্রতিষ্ঠান থেকে ইংরেজী ভাষা ও আইটি বিষয়ে আইটিসিজি কোর্স সম্পন্ন করেন। ২০০২ সালে একটি আন্তর্জাতিক সংস্থা থেকে উন্নয়নশীল রাষ্ট্রে উৎক্রম নেতৃত্ব শীর্ষক প্রশিক্ষণ গ্রহণ করেন। ২০০৯ সালে একটি বেসরকারী সংস্থা থেকে ইয়ুথ ডেভোলাপমেন্টের উপরে প্রশিক্ষণ নেন। ২০১১ সালে গণমাধ্যম বিষয়ক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ম্যাস লাইন মিডিয়া সেন্টার (এমএমসি) থেকে ‘লকেল গভ: জার্নালিজম’ এর উপর প্রশিক্ষণ গ্রহণ করেন।
২০১১সালে অনলাইন নিউজ পোর্টাল সিলেটের খবরের আত্মপ্রকাশ ঘটে এবং তিনি এর সম্পাদক নিযুক্ত হন। ২০১২ সালে তিনি দৈনিক পূণ্যভূমি পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন।
গোলজার আহমদ হেলাল ২০১৫ সালে দেশের প্রথম পূর্নাঙ্গ অনলাইন প্রেসকাব ডিজিটাল সাংবাদিকতার স্মারক প্রতিষ্ঠান ‘সিলেট অনলাইন প্রেসকাব’র সহ-সভাপতি নির্বাচিত হন। তিনি বাংলাদেশের অনলাইন সাংবাদিকদের প্রথম সংগঠন ‘অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট (ওজাস)’ এর প্রতিষ্ঠাতাকালীন কমিটির সদস্য ছিলেন। বর্তমানে সংবাদপত্র মালিকদের সংগঠন বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)র সিলেট বিভাগীয় কমিটির সদস্য। তিনি সিলেট সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা পরিচালক। সাংবাদিকতা ছাড়াও তিনি সাহিত্য-সাংস্কৃতিক কর্মকাণ্ড, শিক্ষা ও সমাজসেবা এবং এনজিও ও গবেষনা কার্যক্রমের সাথে জড়িত আছেন। পাশাপাশি একাধিক সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথেও তিনি সম্পৃক্ত। তিনি একাধারে একজন লেখক, প্রাবন্ধিক, সাহিত্য-সংস্কৃতিসেবী, শিক্ষাণুরাগী ও সমাজসেবক, এনজিও ও গবেষনাকর্মী এবং সংগঠকও। এ পর্যন্ত বেশ কয়েকটি সাময়িকী ও স্মারক সম্পাদনাও তিনি করেছেন। তিনি উপমহাদেশের প্রাচীনতম সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের আজীবন সদস্য, বৃহত্তর জৈন্তিয়া কল্যাণ পরিষদের সভাপতি সহ বিভিন্ন সাহিত্য-সংস্কৃতি, সেবা ও উন্নয়নমূলক সংস্থার সাথে জড়িত আছেন।
গোলজার আহমদ হেলাল ২০১৫ সালের ১২এপ্রিল সচিবালয়ের তথ্য অধিদপ্তর মিলনায়তনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় সাংবাদিক প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন। তিনি গণমাধ্যম বিষয়ক প্রতিষ্ঠান ‘ইনটেনসিভ মিডিয়া গ্রুপ’ এর চেয়ারম্যান,স্কুল অফ জার্নালিজমের সিইও ও সিলেট মিডিয়া কর্পোরেশনের পরিচালকের দায়িত্ব পালন করছেন।
ইদানিং তিনি ইতিহাস ও মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষনার কাজে লিপ্ত রয়েছেন। তিনি ২০০৯ সালের ডিসেম্বর মাসে কানাইঘাট উপজেলা নিবাসী অবসরপ্রাপ্ত প্রাণী সম্পদ কর্মকর্তা আলহাজ্ব মো: ওলিউর রহমানের সর্ব কনিষ্ঠা কন্যা মাহমুদা বেগম সামিয়ার সাথে বৈবাহিক বন্ধনে আবদ্ধ হন। ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।


আরও পড়ুন