নারী দিবসের আলোচনায় বক্তারা টেকসই উন্নয়নের চাবিকাটি হচ্ছে জেন্ডার সমতা

,
প্রকাশিত : ০৯ মার্চ, ২০২২     আপডেট : ৪ মাস আগে

পেশাজীবি নারীদের নিয়ে সিলেটে আর্ন্তজাতিক নারী দিবস পালন করেছে সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।  বুধবার বিকেলে সিলেট ইন্টারন্যাশনায় ইউনিভার্সিটির আমেরিকান কর্নারে এ মিলনমেলার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. যায়েদা শারমীন বলেছেন- নারীদের এগিয়ে যাওয়ায় এখনো প্রতিবন্ধকতা রয়েছে। নানা ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছে নারীরা। এখনো নারীরা নির্যাতিত হচ্ছে। তিনি বলেন- দেশের উন্নয়ন, অগ্রগতিতে নারীরা সমানতালে ভুমিকা রাখলেও মুল্যায়ন পাচ্ছেন না। এজন্য নারীদের অধিকার, মুল্যায়ন সবকিছু প্রতিযোগিতার মাধ্যমে আদায় করে নিতে হবে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন- সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়। আমেরিকান কর্নার সিলেটের পরিচালক মোস্তফা কামাল’র পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট পুলিশের ইন সার্ভিস ট্রেনিং সেন্টারের অতিরিক্ত পুলিশ সুপার রাখী রানী দাস, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যামিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সালমা আক্তার, সিলেট ইন্টন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর প্রণব কান্তি দেব, ব্রাক ব্যাংকের এসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট নিগাত জাহান চৌধুরী, দৈনিক উত্তরপূর্বের যুগ্ন সম্পাদক মনিকা ইসলাম, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র সিলেটের আহবায়ক বিলকিস আক্তার সুমি, আনন্দ নিকেতনের শিক্ষিকা সাজনারা বেগম ও ফিল্ম মেকার রিফাত আরা অবন্তী।

অনুষ্টানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন- সুনামগঞ্জের নারী উদ্যেক্তা তামান্ন আক্তার তমন, সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহ সভাপতি লুবনা ইয়াসমীন, পরিচালক তাসমিন আক্তার, পরিচালক নাসরিন বেগম, পরিচালক বিউটি বর্মন ও উই’র সুলতানা পারভীন।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশের ইন সার্ভিস ট্রেনিং সেন্টারের অতিরিক্ত পুলিশ সুপার রাখী রানী দাস বলেন- নারী ও শিশুর অধিকার রক্ষায় সরকারের তরফ থেকে আলাদা সেল গঠন করা হয়েছে। নারীরা যাতে নির্যাতিত, অবহেলিত না হয় সে কারনে সরকারের তরফ থেকে ভালো ভালো উদ্যোগ গ্রহন করা হয়েছে। এসব উদ্যোগের ফলাফলও আমরা পাচ্ছি। সরকারের পাশাপাশি সামাজিক ভাবে নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্ছার হতে হবে সব মহলকে।

সভাপতির বক্তব্যে সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায় বলেন- টেকসই উন্নয়নের জন্য একমাত্র চাবিকাটি হচ্ছে জেন্ডার সমতা। এখনো নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে যেসব জায়গায় ঘাটতি আছে, সেখানে সবাই ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। তবেই কাঙ্খিত লক্ষ্যে পৌছানো সম্ভব হবে।


আরও পড়ুন

শরীরে কোলেস্টেরল প্রসঙ্গ

         মুনশী ইকবাল : জীবনে চলার...

ইতালিতে গাড়িতে আগুন দেওয়ার সময় বাংলাদেশি যুবক আটক

         ইতালিতে গাড়িতে আগুন দেওয়ার সময়...

সিলেট প্রেসক্লাবে দুটো সংবাদ সম্মেলন আজ

         সিলেট এক্সপ্রেস ডেস্ক:  সিলেট প্রেসক্লাবে...