পবিত্র লাইলাতুল কদর আজ

,
প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২২     আপডেট : ২ মাস আগে

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ বৃহস্পতিবার। বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানদের মতো বাংলাদেশের মুসলমানরাও গুনাহ মাফ এবং সওয়াব হাসিলের আশায় নফল ইবাদত, কোরআন তেলাওয়াত ও জিকির-আছকারের মধ্য দিয়ে অতিবাহিত করবেন রাতটি।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) লাইলাতুল কদর তালাশ করার জন্য সম্ভাব্য যে পাঁচটি বিজোড় রাতের কথা বলেছেন তার মধ্যে আজকের দিবাগত সাতাশের রাতটি অন্যতম। মুমিন বান্দারা আজ সারা রাত ইবাদত-বন্দেগিতে পার করবেন। রোজা পালনকারী ঈমানদাররা চোখের পানি ফেলে মহান রাব্বুল আলামিনের দরবারে কায়মনে ক্ষমা প্রার্থনা করবেন।

‘শবে কদর’ শব্দটি ফারসি। শব অর্থ রাত বা রজনী আর কদর অর্থ মহিমান্বিত, সম্মান, মর্যাদা, গুণাগুণ, সম্ভাবনা, ভাগ্য ইত্যাদি। শবে কদরের অর্থ হলো মর্যাদার রাত বা ভাগ্যরজনী। শবে কদরের আরবি হলো লাইলাতুল কদর তথা সম্মানিত রাত। যে রাতে কোরআন নাজিল হয়েছে, সে রাতকে লাইলাতুল কদর বলা হয়।
স্বয়ং আল্লহপাক আল কুরআনে এ রাতের মর্যাদা ও তাৎপর্য নিয়ে এরশাদ করেছেন-নিশ্চয়ই আমি এই কুরআন নাজিল করেছি লাইলাতুল কদরে। আপনি কি জানেন (হে মুহাম্মদ (সা.)! লাইলাতুল কদর কী? লাইলাতুল কদর হাজার মাসের চেয়ে উত্তম। এ রাতে ফেরেশতারা ও রুহ স্বীয় পালনকর্তার নির্দেশে অবতীর্ণ হন। পরম শান্তি বিরাজ করতে থাকে সূর্যোদয় পর্যন্ত (সূরা কদর)। হযরত আনাস (রা.) থেকে বর্ণিত আছে-রাসূলুল্লাহ (সা.) বলেন, কদরের এই রাত কেবল আমার উম্মতরাই পেয়েছে। মানুষের প্রতি আল্লাহপাকের যত নিয়ামত ও রহমত রয়েছে, তার মধ্যে অন্যতম শ্রেষ্ঠ হল এমন একটি বরকতময় রজনীকে তাঁর বান্দাদের জন্য নসিব করা।


আরও পড়ুন

জনতা ব্যাংকের আলোচনা সভা ও দোয়া মাহফিল

         সিলেট এক্সপ্রেস ডেস্ক : জনতা...

টিলাগড় শ্রমিকদের সাথে সাংগঠনিক উপ-কমিটির মহানগর শাখার আলোচনা

         সিলেট জেলা সি.এন.জি চালিত অটোরিক্সা...

ভাইয়ের লাশ: বোনের আবেগঘন স্ট্যাটাস !

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: শাহজালাল বিজ্ঞান...