প্রকাশ্যে ধুমপান বন্ধের দাবিতে নবজাগরণ স্বেচ্ছা সেবা ফাউন্ডেশনের স্মারকলিপি প্রদান

,
প্রকাশিত : ২৪ আগস্ট, ২০২১     আপডেট : ১০ মাস আগে

প্রকাশ্যে ধুমপান বন্ধে আইনিভাবে কার্যকরী পদক্ষেপ গ্রহন করার দাবিতে বিভাগীয় কমিশনার সিলেট ও সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে স্মারক লিপি প্রদান করেছেন নবজাগরণ স্বেচ্ছা সেবা ফাউন্ডেশনের নেতৃবৃন্দ।

রবিবার (২২ আগষ্ট) দুপুর ১২ টায় স্মারকলিপি প্রদান করা হয়।

ধুমপান ও ধামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ধুমপান একটি শাস্তিযোগ্য অপরাধ। ধুমপানের কারনে পরিবেশের সৌন্দর্য ও ভারসাম্য নষ্ট হচ্ছে। প্রকাশ্যে ধুমপান নিষিদ্ধ হওয়ার বিষয়ে জনসাধারণের কোনো ধারনা নেই। কয়েক বছর আগে ধুমপান নিয়ন্ত্রন আইন পাশ করা হয়েছে। কিন্তু এর কার্যক্রম হয়নি। প্রকাশ্যে ধুমপানের ফলে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম চরম হুমকির মুখে। তাই অতিদ্রæত আইনি পদক্ষেপ গ্রহন করা উচিত। বাংলাদেশে প্রকাশ্যে ধুমপানের জরিমানা তুলনামূলক ভাবে অনেক কম কিন্তুু বিভিন্ন দেশে প্রকাশ্যে ধুমপানের জন্য বেশ মোটা অংকের জরিমানা দিতে হয়। নিয়মটি বাংলাদেশে অনুসরণ করা হলে সুফল পাওয়া পাওয়া যাবে।

জনসম্মুখে ও গণপরিবহনে প্রকাশ্যে ধুমপান নিষিদ্ধে কঠোর অভিযান পরিচালনা করে জরিমানা আদায়ের মাধ্যমে জনসাধারনকে সচেতন করা গেলে ধুমপান নিয়ন্ত্রন করা সম্ভব।

তাই অতিবিলম্বে সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে জনসাধারনের মধ্যে সচেতনতা তৈরী এবং ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুস্থ ও সুন্দর পরিবেশ উপহার দেওয়ার লক্ষ্যে এই বিষয়ে আইনি ভাবে কার্যকর করার জোর দাবি জানানো হয়।


আরও পড়ুন

সিলেট জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের কর্মসূচী বৃহস্পতিবার

           ভারতে বিজেপির মুখপাত্র নুপুর...

দেশের মানুষের জীবন মান উন্নয়নে প্রবাসীদের ভূমিকা প্রশংসনীয়

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ আওয়ামীলীগের...

লুঙ্গি পরে পালাতে চেয়েছিলেন মাসুম

         সিলেট এক্সপ্রেস মুরারিচাঁদ (এমসি) কলেজ...

‘শহীদ শামসুদ্দিন হাসপাতালে’ কোনো শয্যা ফাঁকা নেই

         সিলেটে কোনোভাবেই করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ...