প্রধানমন্ত্রীর জন্মদিন নগরীতে গণটিকা নিলেন ২২ হাজার নারী-পুরুষ

Alternative Text
,
প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২১     আপডেট : ৯ মাস আগে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সারা দেশের ন্যায় সিলেটেও গতকাল মঙ্গলবার গণটিকা কার্যক্রম পরিচালিত হয়েছে। সিলেট নগরীর ৮২টি ও জেলার ৩০৩টি কেন্দ্রে এই টিকা দেয়া হয়। যাদের সবাইকে সিনোফার্মের টিকা দেয়া হয়েছে। সকাল থেকেই বিভিন্ন কেন্দ্রে দেখা গেছে টিকা নিতে আসা মানুষের ভিড়।

স্বাস্থ্য বিভাগ, সিলেট-এর পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণটিকাদান কর্মসূচি বাস্তবায়নে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়। বৃদ্ধ, শারীরিকভাবে অক্ষম, শিক্ষার্থী এবং প্রত্যন্ত অঞ্চলের নাগরিকদের এ কার্যক্রমে অগ্রাধিকার দেওয়া হয়েছে। স্বতঃস্ফূর্তভাবে মানুষ টিকা গ্রহণ করছেন বলেও জানান তিনি।

এদিকে, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমন জানান, ২৫ হাজার লোককে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ শুরু করলেও গতকাল ২১ হাজার ৮৯৯ জন নারী-পুরুষকে করোনা প্রতিরোধী টিকা দেয়া হয়েছে। তাদের মধ্যে ৮২টি কেন্দ্রে টিকা নিয়েছেন ১৯ হাজার ৩৮৯ জন এবং নিয়মিত তিনটি টিকাদান কেন্দ্রে টিকা নিয়েছেন আরো ২ হাজার ৫১০ জন। এর মধ্যে পঞ্চাশ বছর বয়সের ঊর্ধ্বে টিকাগ্রহণকারী রয়েছেন ৬ হাজার ৪৬৩ জন এবং পঞ্চাশ বছর বয়সের নিচে আছেন ১২ হাজার ৯২৬ জন। সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা আরো জানান, নিবন্ধিতদের পাশাপাশি অনিবন্ধিতরাও টিকা গ্রহণ করেছেন। নগরবাসীর চাহিদার কথা বিবেচনা করে আজ বুধবার নগরীর ২৭টি ওয়ার্ডে টিকাদান কার্যক্রম পরিচালিত হবে বলেও জানান তিনি।
সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল জানান, গণটিকা কার্যক্রম বাস্তবায়নে জেলার ৩০৩টি কেন্দ্রে লোকজন উৎসাহ-উদ্দীনপনায় টিকা গ্রহণ করেছেন। জেলা পর্যায়ে টিকার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লক্ষ ৭০ হাজার। যারা বাদ পড়েছেন তাদেরকে স্থানীয়ভাবে আজ বুধবারও টিকা দেয়া হবে বলে জানান।

জকিগঞ্জ (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণটিকা কর্মসূচির অংশ হিসেবে সারাদেশের ন্যায় জকিগঞ্জেও টিকাদান হয়েছে। তবে, উপজেলার সুলতানপুর ইউনিয়নের ৩টি ওয়ার্ডের লোকজন টিকা নিতে এসে ‘নির্দিষ্ট কেন্দ্র’ জটিলতায় ভোগান্তির মুখে পড়েন। পূর্ব ঘোষিত টিকাকেন্দ্র খুঁজে না পাওয়ার কারণে অনেকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে টিকা নিতে পারেননি বলে অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে স্থানীয় আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মী ও ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম ক্ষোভ প্রকাশ করেছেন।

এ প্রসঙ্গে সুলতানপুর ইউপির সহ-স্বাস্থ্য পরিদর্শক আব্দুশ জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী টিকাদান কেন্দ্র স্থানান্তর করা হয়েছে। টিকাদান কেন্দ্র স্থানান্তরে কোন ষড়যন্ত্র নেই দাবি করে তিনি বলেন, তার ইচ্ছায় স্থানান্তর হওয়ার সুযোগ নেই। তবে আজ বুধবার পূর্বের ঘোষিত স্থান আলিফ কমিউনিটি সেন্টারে টিকা দেয়া হবে বলে জানান তিনি।

মৌলভীবাজার থেকে নিজস্ব সংবাদদাতা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে মৌলভীবাজারে গতকাল মঙ্গলবার দিনব্যাপী গণটিকা সম্পন্ন হয়েছে। জেলার প্রত্যন্ত অঞ্চলের ১১৭টি কেন্দ্রে ১ম ডোজ টিকা দেয়া হয়। সিভিল সার্জন অফিস থেকে জানা যায়, গণটিকার জন্য দুই ধাপে ১ লক্ষ ৩৫ হাজার টিকা পৌঁছানো হয়। এর মধ্যে সদরে ৩৪ হাজার টিকা দেয়া হয়। সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মোর্শেদ বলেন, কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই গণটিকা সফলভাবে সম্পন্ন হয়েছে।


পরবর্তী খবর পড়ুন : শীত এসেছে

আরও পড়ুন

জাতীয় নিরাপদ সড়ক দিবসে সিলেটে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা

         সিলেট এক্সপ্রেস ডেস্ক : জাতীয় নিরাপদ...

এয়ারপোর্ট ও শাহপরান থানা তাঁতীলীগের সম্মেলনের তারিখ ঘোষণা

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট মহানগর...

প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে ছাত্রলীগের আনন্দ মিছিল

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ আওয়ামীলীগের...