বঙ্গবন্ধুর দেয়া ছয় দফা ছিল বাঙালি জাতির মুক্তির সনদ: সিলেট জেলা আওয়ামী লীগ

Alternative Text
,
প্রকাশিত : ০৭ জুন, ২০২২     আপডেট : ৩ সপ্তাহ আগে

সিলেটএক্সপ্রেস ছয় দফার ওপর ভিত্তি করেই বঙ্গবন্ধু বাঙালি জাতির মানসিক ঐক্য প্রতিষ্ঠা করেছিলেন। ছয় দফা আন্দোলন এ দেশের মানুষের চোখে আঙুল দিয়ে পাকিস্তান রাষ্ট্রের অসারতা স্পষ্ট করে দিয়েছিল। ১৯৪০ সালে শেরেবাংলা এ কে ফজলুল হকের লাহোরে উত্থাপিত প্রস্তাবের ভিত্তিতে পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। এর ২৬ বছর পরে ১৯৬৬ সালে তৎকালীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান প্রদত্ত ছয় দফা বাংলাদেশের রাজনীতির ইতিহাসে একটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ ঘটনা।বঙ্গবন্ধুর ছয় দফাতেই বাংলাদেশের স্বাধীনতার বীজ অঙ্কুরিত হয়। প্রকৃতপক্ষে পাকিস্তান রাষ্ট্রকাঠামোর মধ্যে ছয় দফার বাস্তবায়ন সম্ভব ছিল না। তাই বলা যায়, ছয় দফার মধ্যে বাস্তবে ছিল এক দফা, তা হলো স্বাধীন বাংলাদেশ। ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনায় নেতৃবৃন্দ উপরোক্ত কথাগুলো বলেন। মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান।

মিলাদ ও দোয়া মাহফিলে ছয় দফা বাস্তবায়ন আন্দোলনে শাহাদাত বরণকারী, মহান মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী এবং পনের আগস্ট নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করা হয়।

মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট নিজাম উদ্দিন, আইন সম্পাদক এডভোকেট আজমল আলী, কোষাধ্যক্ষ শমসের জামাল, ত্রান ও সমাজ কল্যাণ সম্পাদক সৈয়দ এপতার হোসেন পিয়ার, বন ও পরিবেশ  বিষয়ক সম্পাদক মুস্তাক আহমদ পলাশ, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন আহমদ, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা: মোহাম্মদ সাকির আহমদ (শাহীন), উপ-দফতর সম্পাদক মো: মজির উদ্দিন, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য মুক্তিযোদ্ধা সাইফুল আলম, এডভোকেট মনসুর রশীদ, শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া মাসুক, সিলেট জেলা তাঁতী লীগের সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক সুজন দেব নাথ, সিলেট জেলা সিলেট জেলা মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মৃদুল কান্তি দাস প্রমুখ।


আরও পড়ুন

দেশের উন্নয়নের জন্য সরকারকে আবারও ক্ষমতায় আসার সুযোগ দিন

         সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ...

২০২৩ সাল থেকে নতুন করে পরিমার্জিত শিক্ষা কার্যক্রম শুরু

         শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, আগামী...

কাম্পানীগঞ্জে মানবেতর দিন কাটছে ৩০ হাজার শ্রমিকের

         সিলেট এক্সপ্রেস ডেস্ক :  ছাতক ও...

সুনামগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ৯০ পিস ইয়াবাসহ একজন আটক

         সালেহ আহমদ হৃদয়, সুনামগঞ্জ প্রতিনিধি...