বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি এলামনাই এসোসিয়েশনের ইফতার অনুষ্ঠিত

,
প্রকাশিত : ১০ এপ্রিল, ২০২২     আপডেট : ৩ মাস আগে

আজ ঢাকার ধানমন্ডি এলাকার একটি অভিজাত কমিউনিটি সেন্টারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি এলামনাই এসোসিয়েশন (বিএসএমএমইউ এইচএএ)-এর ইফতার অনুষ্ঠানের আয়োজন করা হয়। কোভিড প্যান্ডেমিকের কারনে দুই বছর বিরতির পর এসোসিয়েশনের পক্ষ থেকে এ বছর পুনরায় ইফতারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে দেশের প্রায় শতাধিক লিভার বিশেষজ্ঞ ও লিভার বিভাগের রেসিডেন্টরা অংশগ্রহন করেন। এছাড়াও অন্যানের মধ্যে শহীদ জায়া শ্যামলি নাসরিন চৌধুরী, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, বিশ্ববিদ্যালয় মন্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খান, নিরাপত্তা বিশ্লেষক বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) মোহাম্মদ আলী শিকদার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. মাসুদা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী অনুষদের ডীন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন অধ্যাপক জিয়াউর রহমান, ফার্মেসী ও ক্লিনিক্যাল ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুর রহমান, একই বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ, প্রানিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নিয়ামুল নাসের, একই বিভাগের অধ্যাপক ড. ফিরোজ জামান, সংস্কৃত বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক অসীম সরকার, বুদ্ধিজম ও পালি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক বিমান বড়ুয়া, বাংলাদেশে উদ্ধাবিত কোভিড ভ্যাক্সিন বঙ্গভ্যাক্সের সহ-উদ্ভাবক ড. কাকন নাগ ও ড. নাজনীন বেগম, বিশিষ্ট আইনজীবি ব্যারিষ্টার তানিয়া আমির, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্র্যাকটিশনার্স এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভুইয়া, ভারতের চেন্নাইয়ের ডা. রেলা ইন্সটিটিউট ও হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ ফারুক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোবিলিয়ারী ও লিভার ট্রান্সপ্লান্টেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহসেন চৌধুরী, চক্ষু বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী, কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. হারিসুল হক, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যকরী সদস্য গোলাম রাব্বানী চিনু, সাবেক ছাত্র নেতা তাপস হালদারসহ সুশীল সমাজের প্রতিনিধি, মিডিয়া কর্মী ও অন্যান্য বিশিষ্ট জনেরা অংশগ্রহন করেন।

ইফতার অনুষ্ঠানের পূর্বে সংক্ষিপ্ত আলোচনায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি এলামনাই এসোসিয়েশনের সভাপতি ও বিশ্ববিদ্যালয়টির ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) আর এতে স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনের সাধারন সম্পাদক ও একই বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রহীম।

উল্লেখ্য ২০১৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি এলামনাই এসোসিয়েশন বাংলাদেশে লিভার চিকিৎসায় উৎকর্ষ নিশ্চিত করার পাশাপাশি হেপাটোলজি বিষয় উচ্চ শিক্ষা ও উচ্চতর প্রশিক্ষনের উন্নয়ন ও বিকাশে কাজ করে আসছে। এসোসিয়েশনের উদ্যোগে নিয়মিতভাবে লিভার ডিজিজ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সেমিনার ও ওয়েবিনারের আয়োজন করা হয়। প্রতি বছর যথাযথ গুরুত্ব দিয়ে পালন করা হয় বিশ্ব হেপাটাইটিস দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল ডিভিশনের অধীনে ফেলোশীপ প্রোগাম চালু করা ও এই প্রোগামের কারিকুলাম প্রনয়নেও এসোসিয়েশন ঘনিষ্টভাবে কাজ করে যাচ্ছে। এছাড়াও সদস্যদের মধ্যে ঘনিষ্ট যোগাযোগ ও সহযোগিতা বজায় রাখার জন্য এসোসিয়েশনের উদ্যেগে নিয়মিতভাবে ইফতার, পিঠা উৎসবসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।


আরও পড়ুন

সিলেট আওয়ামী লীগে জল্পনায় নাদেল-নাসির

         ওয়েছ খছরু, একসঙ্গে সিলেট ছাত্রলীগের...

সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের মিছিল ও সমাবেশ

         বিএনপি চেয়ারপার্সন, তিনবারের সাবেক সফল...

করোনা মহামারীর মধ্যেও প্রবাসী আয়ে রেকর্ড

         করোনা মহামারীর মধ্যেও প্রবাসী আয়ে...