বায়ান্ন আড্ডা

,
প্রকাশিত : ১৩ জুন, ২০২২     আপডেট : ৩ সপ্তাহ আগে

মাহমুদ রাহমান :
কিছুদিন আগে ফেইসবুকে দেখি কাজী মামুন দেশে গিয়ে বিয়ে করেছে। দেখেই ফোন দিলাম আশুক ভাইকে। জিজ্ঞেস করি, আপনি কি মামুনের বিয়ের বিষয়ে জানেন? উত্তরে বলেন, হ্যাঁ, আমাকে বলে গিয়েছে। যাক, আপনাকেও না বললে এবার তার খবর ছিল বলে আমরা খোশ গল্প করে ফোন রেখে দেই।
সপ্তাহ দশ দিন আগে মামুনের ফোন। মাহমুদ ভাই, আশুক ভাই সহ আমরা কোথাও বসবো। অনেকদিন আমাদের সেই বায়ান্নের আড্ডা হয় না। প্রিয় মানুষদের সঙ্গে আড্ডার লোভ সামলানো আমার পক্ষে কঠিন। তাই সঙ্গে সঙ্গে রাজী হয়ে যাই।
কথা অনুযায়ী আজ বিকেলে ওরা দুজন নতুন আরেক ছোট ভাই উজ্জ্বল কে নিয়ে বাসায় হাজির। ২/৩ ঘন্টা চলে গেলো কোনদিকে বুঝতেই পারিনি।
২০১৭ সালের ডিসেম্বর, ২০১৮ সালের জানুয়ারী এবং ফেব্রুয়ারীর কিছুদিন আমরা একসঙ্গে সেঞ্চুরী প্লাস্টিকের ৪ নাম্বার প্লান্টে কাজ করতাম। মামুন, আশুক ভাই এবং আমার কাজ প্রায় প্রতিদিনই একই জায়গায় অর্থাৎ বায়ান্ন নাম্বার মেশিনে দেয়া হতো। সেই সুবাদে একে অন্যকে জানা। আর জানাজানি, কানাকানি ও মানামানির মাধ্যমে আমাদের পারস্পারিক সম্পর্কটা আন্তরিকতা এবং ভ্রাতৃত্বের ভিত্তির উপর মজবুত হয়ে গড়ে ওঠে। আমি সেখান থেকে চলে আসার পর টিমে যোগ দেয় উজ্জ্বল যার সঙ্গে আজই আমার প্রথম দেখা। মামুন এবং আশুক ভাইয়ের কাছ থেকে আমার অনেক গল্প শুনেছে সে। তাই মামুন এবং আশুক ভাইয়ের অফার পেয়ে একটি অনুষ্ঠান ফেলে চলে এসেছে।
ফ্যাক্টরিতে কাজ করার প্রায় তিন মাস এত গল্পে ভরা যা এ রকম ১০/২০ টা স্ট্যাটাসে শেষ হবে না। আমেরিকার প্রথম দিকের ঐ দিনগুলোতে এরকম আন্তরিক মানুষের সহযোগিতা না পেলে সময়গুলো আরও কঠিনতর হতো। এমনকি রিয়েল এস্টেট এজেন্ট হিসেবে বর্তমান কাজও এগিয়ে যেতো না আমার এসব সাবেক সহকর্মীদের আন্তরিক সহযোগিতা ছাড়া।
এক জীবনে এত এত মানুষের ভালোবাসার ঋণ শোধ করা প্রায় অসম্ভব। তবে একটি কথা সবার উদ্দেশ্যে বলতে চাই, বয়স ও ব্যস্ততা অনেক কিছু ভুলিয়ে দিলেও কারো আন্তরিকতা এবং উপকার আমি কখনও ভুলি না। যদিও সব সময় যোগাযোগ রাখা সম্ভব হয়ে ওঠে না।
কয়েক বছর পর আজ আবারও আমার বাসা হয়ে উঠে সেঞ্চুরী প্লাস্টিকের প্লান্ট ৪ এর মেশিন বায়ান্ন’র আড্ডাস্থল।
জুন ১২, ২০২২
মিশিগান, যুক্তরাষ্ট্র।


আরও পড়ুন

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার প্রতিবাদে সিলেটে মানববন্ধন

         বিশ^সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের...

সিলেটে আরো ৪৮ জনের করোনা শনাক্ত

         সিলেটে আরো ৪৮ জন করোনায়...

দেশ আজ অন্ধকার কারাগারে পরিণত হয়েছে – মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক

         এক্সপ্রেস ডেস্ক :- সিলেটে জাতীয়তাবাদী...

কেমুসাসের ১১তম বইমেলা সফলে র‌্যালি আজ

         দেশের প্রাচীনতম সাহিত্য প্রতিষ্ঠান সিলেটের...