মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘শেখ রাসেল দিবস’ পালন

,
প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০২১     আপডেট : ৮ মাস আগে

‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস ২০২১’ পালন করেছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। এ উপলক্ষে আজ সোমবার দুপুরে অধ্যাপক এম. হাবিবুর রহমান লাইব্রেরি হলে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ইউনিভার্সিটির প্রক্টর ও অর্থনীতি বিভাগের প্রধান ড. মোহাম্মদ জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন।

অনুষ্ঠানে আলোচকদের মধ্যে ছিলেন আইন ও বিচার বিভাগের প্রধান সহকারী অধ্যাপক গাজী সাইফুল হাসান, ইংরেজি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক অনিক বিশ্বাস ও ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী।

আলোচকগণ শিশু রাসেলকে হত্যা করে সকল শিশুকেই আঘাত করা হয়েছে বলে মন্তব্য করেন। তাঁরা বলেন, ১৯৬৪ সালের এই দিনে ধানমণ্ডির ঐতিহাসিক ৩২ নম্বরের বাড়িতে শেখ রাসেলের জন্ম। তিনি ছোট বয়সেই মানবিক, নেতৃত্বসুলভ আচরণ, পরোপকারী গুণাবলির অধিকারী ছিলেন। দেশের সকল শিশুকে রাসেলের চেতনায় গড়ে তুলতে হবে। এমন এক উজ্জ্বল শিশুর সত্ত্বা বুকে ধারণ করে বাংলাদেশের শিশুরা বড় হোক এই আশাবাদ ব্যক্ত করেন আলোচকগণ।

ইউনিভার্সিটির উপ-পরিচালক (জনসংযোগ) সুমনা আজিজ সঞ্চালনায় আলোচকগণ উল্লেখ করেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শেখ রাসেলকেও হত্যা করা হয়। রাসেল রাজধানীর ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকারদের নিশ্চিহ্ন করতে ১১ বছরের শিশু রাসেলকেও রেহাই দেয়নি ষড়যন্ত্রকারী ঘাতকের দল।

আলোচনা সভা শেষে দোয়া পরিচালনা করেন ইউনিভার্সিটির ইমাম হাফিজ মো. ইসমাইল হোসেন। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ আলোচনা সভা ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন ।

প্রসঙ্গত, মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত অনুসারে এ বছর থেকে শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। শিশু-কিশোরদের কাছে শেখ রাসেলকে তুলে ধরতে এই উদ্যোগ নিয়েছে সরকার।


আরও পড়ুন

প্রতিপক্ষের ঘুষিতে এক ব্যক্তির মৃত্যু

         সুনামগঞ্জ সদর উপজেলার সদরগড়ে প্রতিপক্ষের...

ভাড়াটিয়াদের একমাসের ভাড়া মওকুফের আহবান সিটি মেয়রের

           সিলেট সিটি কর্পোরেশনের মেয়র...

৩০ জুলাই সিলেট সিটি করপোরেশন নির্বাচন

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট সিটি...