সামাজিক সচেতনতা সৃষ্টিতে থিয়েটারের ভূমিকা অনস্বীকার্য – অধ্যাপক সুনির্মল কুমার দেব মীন

Alternative Text
,
প্রকাশিত : ০৮ জুন, ২০২২     আপডেট : ৩ সপ্তাহ আগে

  1. ইফতেখার শামীম লেখক, গবেষক ও নাট্য-ব্যাক্তিত্ব অধ্যাপক সুনির্মল কুমার দেব মীন বলেছেন, থিয়েটার আমাদের বাঙালির ইতিহাসের অন্যতম অংশ। ব্রিটিশদের শোষণের বিরুদ্ধে থিয়েটারের মাধ্যমে প্রতিবাদ করা হয়েছে। তাদের অপছন্দের বিষয়গুলো মঞ্চস্থ করে সামাজিক সচেতনতা তৈরিতে বিশাল ভূমিকা রেখেছে। যুগে যুগে থিয়েটারের মাধ্যমে সকল দূর্নীতি, অনিয়ম আর অসুন্দরকে উৎখাতের স্লোগান উঠেছে। থিয়েটার শুধু বিনোদন নয়, অন্যায়-অবিচারের উৎখাতের অন্যতম হাতিয়ারও বটে। সামাজিক সচেতনতা সৃষ্টিতে থিয়রটারের ভূমিকা অনস্বীকার্য।

দর্পণ থিয়েটার, সিলেটের অন্যতম প্রতিষ্ঠাতা নাট্যকার ও নির্দেশক উত্তম সিংহ রতন সম্পাদিত নাট্য বিষয়ক ছোট কাগজ ‘উত্তম নাট্যভাষ’ এর প্রকাশনা ও মূল্যায়ন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

আজ বুধবার (০৮ জুন ২০২২) বিকালে সিলেটের জিন্দাবারস্থ নজরুল একাডেমি মিলনায়তনে দর্পণ থিয়েটার, সিলেটের সভাপতি তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের প্রধান পরিচালক নাট্যজন অরিন্দম দত্ত চন্দন ও লিডিং ইউনিভার্সিটির বাংলা বিভাগের বিভাগীয় প্রধান লেখক ও গবেষক মোস্তাক অাহমাদ দীন।

উত্তম নাট্যভাষ প্রকাশনা ও মুল্যায়ন সভা আয়োজন পর্ষদের আহ্বায়ক ও দর্পণ থিয়েটার, সিলেটের সহ-সভাপতি জয়শ্রী দেব জয়া’র সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন
উত্তম নাট্যভাষ” এর সহযোগী সম্পাদক শিক্ষক বিপ্লব নন্দী, কবি সন্তু চৌধুরী, সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের সভাপতি মিশফাক আহমদ মিশু, সম্মিলিত সাংস্কৃতিক জোট, কেন্দ্রীয় নির্বাহী সদস্য গীতিকবি শামসুল আলম সেলিম, কবি ও গবেষক এ.কে.শেরাম প্রমুখ।
বাচিক শিল্পী জ্যোতি ভট্টাচার্য’র মধুসূদন দত্ত’র কবিতা আবৃত্তির মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন দর্পণ থিয়েটার, সিলেটের যুগ্ম সাধারণ সম্পাদক নাট্যকর্মী নাহিদ পারভেজ বাবু।

 


আরও পড়ুন

বাহরাইনে যুবদলের উদ্যোগে দোয়া মাহফিল

         মোঃ ইমরান উদ্দিন বাহরাইন প্রতিনিধি:...

কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতির উপর সন্ত্রাসী হামলা

         মৌলভীবাজারের কমলগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বিশ্বজিৎ...