মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ২৩ দিনের জন্য নয় ১৩ দিনের সফরে বিদেশ গেছেন

,
প্রকাশিত : ২৩ জুন, ২০২২     আপডেট : ৭ দিন আগে

সিলেট ১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সিলেটের বন্যাদুর্গতদের সার্বিক সহায়তার ব্যবস্থা করে আবার রাষ্টীয় সফরে বিদেশ গেছেন।
বুধবার (২২ জুন) সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ূম চৌধুরী সিলেটে এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেন- সিলেটের বন্যাদুর্গতদের বিপদে রেখে ২৩ দিনের জন্য বিদেশ চলে গেছেন পররাষ্ট্রমন্ত্রী।

এ অভিযোগের বিষয়টি জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রনালয়ের এক কর্মকর্তা বলেন, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ২৩ দিনের জন্য নয় ১৩ দিনের সফরে বিদেশ গেছেন।দেশের স্বার্থেই তাঁর এ বিদেশ সফর। এটি ব্যক্তিগত নয় রাষ্টীয় সফর। সুতরাং এ নিয়ে বিভ্রান্তি ছড়াবার অবকাশ নেই।

সিলেটে বন্যা শুরু হবার সাথে সাথে তিনি মাননীয় প্রধানমন্ত্রী, কেবিনেট সেক্রেটারি, প্রিন্সিপাল সেক্রেটারি, সংশ্লিষ্ট আর্মি অফিসার, দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রীর সঙ্গে আলাপ করে ত্রাণ এবং নগদ অর্থের ব্যবস্থা করেন।তাঁর প্রচেষ্টায় বন্যা দূর্গত মানুষজনদের উদ্ধারের জন্য নৌকার ব্যবস্থা এবং সেনা মোতায়েন করা হয়।তাৎক্ষনিকভাবে সিলেটে ২০০ টন চাল, নগদ ৩০ লাখ টাকা, ৮ হাজার প্যাকেট শুকনো খাবার পাঠানো হয়।

বিদেশ যাবার প্রাককালে চাল, ডাল, চিড়া, তেল, লবণ, চিনি, গুঁড়ো দুধ, খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট-সহ ১৫টি আইটেমের ৫০ হাজার ব্যাগ শুকনা খাবার তিনি সিলেট পাঠিয়েছেন।

তিনি আরো জানান, পররাষ্ট্রমন্ত্রীর অনুপস্থিতে  তাঁর পিএস এবং অন্যান্য কর্মকর্তা সিলেটে কাজ করছেন।
সেই সাথে তাঁর সহধর্মিণী, মোমেন ফাউন্ডেশনের চেয়ারম্যান বিশিষ্ট সমাজসেবী সেলিনা মোমেনও বন্যাদুর্গতদের সার্বিক সহায়তা প্রদানে কাজ করছেন। বৃহস্পতিবার তিনি সিলেট যাচ্ছেন। মোমেন ফাউন্ডেশনের পক্ষ থেকে তিনি সিলেটের অসহায় পরিবারের মধ্যে ত্রান বিতরণ করবেন।ইতোপূর্বে সেলিনা মোমেন সিলেট সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নের বিভিন্ন গ্রামের অসহায় পরিবারের পাশে দাড়াঁন। তিনি নিজ হাতে পরম মমতায় অসহায় পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন।
খাদ্যসামগ্রীর মধ্যে ছিলো ১০ কেজি চাল, ১ লিটার তেল, ১ কেজি ডাল, ১ কেজি আলু, ৫০০ গ্রাম খেজুরসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় সামগ্রী।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দিল্লিতে দু’দিনের দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ সফর শেষে কয়েক ঘণ্টার জন্য প্রধানমন্ত্রীর সাথে মঙ্গলবার তাঁর প্রিয় সিলেটে আসেন। সন্ধ্যায় রষ্ট্রিীয় সফরে বিদেশের উদ্দেশ্যে উড়াল দেন । দুবাই হয়ে তিনি প্রথম যাবেন রুয়ান্ডার রাজধানী কিগালিতে।
সেখানে থাকবেন ২২শে জুন থেকে ২৬শে জুন পর্যন্ত। কিগালিতে ২৪ থেকে ২৫শে জুন অনুষ্ঠেয় কমনওয়েথ শীর্ষ সম্মেলন এবং তার আগে মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন তিনি। তাছাড়া সাইড লাইনে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে। কিগালি থেকে কায়রো হয়ে ২৬শে জুন রাতে পররাষ্ট্রমন্ত্রী যাবেন লন্ডনে।
ওই সময়ে দূতাবাস আয়োজিত কিছু কর্মসূচিতে অংশ নেবেন। বৃটেনের পার্লামেন্ট মেম্বারসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। লন্ডন থেকে পররাষ্ট্রমন্ত্রী ৩০ জুন যাবেন পর্তুগাল। লিসবনে অনুষ্ঠেয় ইউএন-ওশন কনফারেন্সে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি। ২৭শে জুন ওশন কনফারেন্স শুরু হয়ে চলবে ১লা জুলাই পর্যন্ত। ঘোষিত শিডিউল মতে ওশন কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী অংশ নিচ্ছেন। সেখানে তার বক্তৃতা করার কথাও রয়েছে।


আরও পড়ুন

মাহে রমজানে রয়েছে আর্ত-সামাজিক বৈষম্য দূরীকরণের সুমহান শিক্ষা

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ জামায়াতে...

সংকটে কমললগঞ্জের মনিপুরী তাঁত শিল্প

         বিশ্বজিৎ রায়, কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি...

বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপালন পালন

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: বিশ্ব ফিজিওথেরাপি...