সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে সম্প্রীতি বাংলাদেশ’র শোক

,
প্রকাশিত : ৩০ এপ্রিল, ২০২২     আপডেট : ২ মাস আগে

 

দেশের প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব, অর্থনীতিবিদ, ভাষা সৌনিক, সিলেট ১ আসনের সাবেক সাংসদ ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সম্প্রীতি বাংলাদেশ এর আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় ও সদস্য সচিব ডা.মামুন আল মাহতাব স্বপ্নীল।

আজ শনিবার এক শোক বার্তায় সম্প্রীতি বাংলাদেশ এর আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় ও সদস্য সচিব ডা.মামুন আল মাহতাব স্বপ্নীল বলেন, সাবেক অর্থমন্ত্রী মরহুম আবুল মাল আবদুল মুহিত দেশকে প্রচন্ডরকম ভালোবাসতেন। তিনি দেশের স্বার্থ নিয়ে ও দেশের অভাবী মানুষের কথা ভাবতেন। তিনি ছিলেন স্বমহিমায় মহিমান্বিত ও স্মরণীয় একজন অর্থনীতিবিদ, এক কথায়, স্মৃতিতে ধরে রাখবার মতো একজন সফল অর্থমন্ত্রী। তার এই চলে যাওয়ায় দেশের অপুরণীয় ক্ষতি হয়ে গেল। তাঁর অভাব কোন কিছুতেই পুরণীয় নয়।”

শোকবার্তায় তারা মরহুমের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, সাবেক অর্থমন্ত্রী মরহুম আবুল মাল আবদুল মুহিত রাজধানীর ইউনাইটেড হসপিটালে আজ রাত ১২ঃ৫৬ টায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮।

১৯৩৪ সালে সিলেটের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন মুহিত। তৎকালীন সিলেট জেলা মুসলিম লীগের নেতা আবু আহমদ আবদুল হাফিজের দ্বিতীয় ছেলে মুহিত। তার মা সৈয়দ শাহার বানু চৌধুরীও রাজনীতিতে সক্রিয় ছিলেন।

আবুল মাল আবদুল মুহিত গত বছর করোনায় আক্রান্ত হলে ওই বছরের ২৯ জুলাই তাকে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) ভর্তি করা হয়। পরে তিনি করোনামুক্ত হয়ে বাসায় ফেরেন। এরপর থেকেই তিনি শারীরিকভাবে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়েন।

বিশিষ্ট অর্থনীতিবিদ মুহিত ছিলেন একাধারে বীর মুক্তিযোদ্ধা, লেখক, কূটনীতিক ও গবেষক। তার মৃত্যুতে দেশের রাজনৈতিক ও বিশিষ্ট মহলে শোকের ছায়া নেমেছে।

পারিবারিক সূত্র জানিয়েছে, শনিবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় গুলশান আজাদ মসজিদে মুহিতের প্রথম নামাজে জানাজা হবে। এরপর সকাল সাড়ে ১১টায় জাতীয় সংসদ প্লাজায় দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে।

দুপুর ২টায় তার মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারে নেওয়া হবে। এরপর দাফনের জন্য মরদেহ নেওয়া হবে জন্মস্থান সিলেটে।
তিনি একজন ভাষা সৈনিক, বুদ্ধিজীবী, অর্থনীতিবিদ, দেশের পক্ষের বলিষ্ট কুটনৈতিক, সিলেট-১ আসনের সাবেক সাংসদ ও সাবেক একজন সফল অর্থমন্ত্রী।


আরও পড়ুন